শিরোনাম :
সারারাত রাজশাহী নগরীতে দাপিয়ে বেড়াচ্ছে বালুবাহি ট্রলি ও ট্রাক রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৬ মতিহার থানার সহযোগিতায় পরিবারের কাছে ফিরল হারিয়ে যাওয়া দুই শিশু তানোরে হিমাগারে রাখা আলুতে গাছ ভারতীয় আলু মজুদের অভিযোগ কয়েকটি রুটিন মেনে চললেই মুক্তি পাবেন তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই
দশটি সবচেয়ে শক্তিশালী খাবার

দশটি সবচেয়ে শক্তিশালী খাবার

দশটি সবচেয়ে শক্তিশালী খাবার
দশটি সবচেয়ে শক্তিশালী খাবার

ফারহানা জেরিন : বিশ্বে জনসংখ্যা বাড়ছে। জনসংখ্যা অনুযায়ী খাদ্য ও জল সরবরাহ করা একটি চ্যালেঞ্জ। তাই বিজ্ঞানীরা এমন পুষ্টিকর খাবার খুঁজছেন যেখান থেকে কম পরিমাণে বেশি পুষ্টি পাওয়া যায়। এমতাবস্থায় প্রশ্ন জাগে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০টি খাবার কোনটি, যেগুলো খেলে আমরা সর্বোচ্চ উপকার পেতে পারি। বিবিসি জানায়, এই প্রশ্নের উত্তর খুঁজতে সারা বিশ্বের বিজ্ঞানীরা পুষ্টিকর খাবার নিয়ে অনুসন্ধান শুরু করেন। তিনি ১০০০ খাবারের একটি তালিকা তৈরি করেছেন। এই ১০০০টি খাবারের মধ্যে তিনি ১০০টি খাবারের একটি তালিকা তৈরি করেছেন যেটি সেই ১০০০টির মধ্যে সবচেয়ে পুষ্টিকর। এই ১০০টি খাবারের মধ্যে সেই খাবারগুলি অন্তর্ভুক্ত ছিল,যা প্রায় সর্বত্র পাওয়া যায়। এই খাবারগুলির অনেকগুলি খুব সস্তা এবং লোকেরা তাদের দিকে মনোযোগ দেয় না তবে সেগুলি পুষ্টিতে পূর্ণ। আসুন জেনে নেই এই ১০টি শক্তিশালী খাবার সম্পর্কে।

মিষ্টি আলু – বিজ্ঞানীরা মিষ্টি আলুকে শীর্ষ খাদ্য হিসেবে বিবেচনা করেছেন, এর মধ্যে লুকিয়ে আছে পুষ্টির ভান্ডার। অনেক ধরনের ভিটামিন থাকার পাশাপাশি এতে রয়েছে বিটা ক্যারোটিন, যা নিজেই একটি অ্যান্টি-অক্সিডেন্ট এবং শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে। বিজ্ঞানীরা এর পুষ্টির স্কোর ৪৯ দিয়েছেন।

ডুমুর – বিজ্ঞানীরা ডুমুরকে বেছে নিয়েছেন শীর্ষ খাদ্য হিসেবে। মানুষ সাধারণত শুকনো ডুমুর খায়। অনেক ধরনের ভিটামিন ছাড়াও এতে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ পাওয়া যায়,যা পুরুষদের জন্য বেশি উপকারী।

আদা – আদার অনেক ঔষধি গুণ রয়েছে,এর সম্পর্কে আমরা সবাই জানি।কিন্তু আদাও পুষ্টি উপাদানে ভরপুর। আদার মধ্যে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা অনেক বেশি।এটি পেটের জন্য উপকারী এবং সর্দি-কাশি নিরাময় করে।

কুমড়ো – কুমড়ো খুবই পুষ্টিকর খাবার। লোকেরা সাধারণত এটিকে উপেক্ষা করে, তবে এটি একটি খুব শক্তিশালী খাবার। এতে বিশেষ করে জ্যান্থোফিল এবং বিটি ক্যারোটিন রয়েছে যা খুব কম খাবারেই পাওয়া যায়।

ব্রকলি – ব্রকলি হল এক ধরনের ফুলকপি যা এখন ভারতেও ব্যাপকভাবে পাওয়া যায়। সমস্যা হল বেশিরভাগ মানুষই খুব কম ব্রকলি খান, কিন্তু তা যদি ঠিকমতো খাওয়া হয় তাহলে শরীরে পুষ্টি কমবে না। পশ্চিমা দেশগুলোতে ব্রকলির ব্যবহার বাড়তে শুরু করেছে।

ফুলকপি – ফুলকপি ভারতের প্রতিটি কোণায় পাওয়া যায়।এটি খুবই সস্তা একটি সবজি।বিজ্ঞানীরা বলছেন যে প্রতিটি মানুষের এটি খাওয়া উচিত্‍।ব্রকলিতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হতে দেয় না,যার কারণে এটি ক্যান্সারের ঝুঁকি কমায়।

ওয়াটার চেস্টনাট – এটি ভারতে প্রচুর পরিমাণে পাওয়া যায় তবে সাধারণত শুধুমাত্র শীতের শুরুতে পাওয়া যায়। এতে খুব কম ক্যালরি থাকে তবে এটি পুষ্টিতে পূর্ণ।

তরমুজ – তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে গ্লুটাথিয়ন। গ্লুটাথিয়ন হল এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীর থেকে ফ্রি র‌্যাডিকেল দূর করে এবং শরীরে টক্সিন তৈরি হতে দেয় না।

ডালিম – ডালিমের উপকারিতা আমরা সবাই জানি।ডালিমের মধ্যে রয়েছে অ্যান্থোসায়ানিন অ্যান্টি-অক্সিডেন্ট যা অনেক রোগ থেকে রক্ষা করে।এছাড়া ডালিমের রয়েছে প্রদাহরোধী গুণ। অর্থাত্‍ এটি কোষে ফোলাভাব ঘটতে দেয় না।

সবুজ মটরশুঁটি – অনেক ধরনের সবুজ মটরশুঁটি রয়েছে।ভারতেও অনেক ধরনের মটরশুঁটি রয়েছে।যাইহোক,সব মটরশুঁটি legumes থাকে।মটরশুঁটি খাওয়া কোলেস্টেরল কমাতে সহায়ক।এই ১০টি জিনিসের মধ্যে অর্ধেক নিয়মিত ডায়েটে রাখলে শরীরে পুষ্টির ঘাটতি হবে না,যার কারণে রোগ হবে না।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply